বুদ্ধিমান ভালো, কিন্তু অতি বুদ্ধিমান কতটা ভালো? | মনোবিদ কি বলছেন | Mental Health Awareness | Dr. Kedar Ranjan Banerjee

 আমাদের আশেপাশে বিভিন্ন ধরনের মানুষ রয়েছেন। কেউ খুব বুদ্ধিমান, কেউ খুব সাধারণ আবার কেউ মাঝামাঝি। আর এই সমস্ত মানুষকে নিয়েই আমাদের সমাজ গড়ে ওঠে। মানুষের ভাবনা-চিন্তার ওপরে ভিত্তি করেই গড়ে ওঠে তার চলা-বলা এবং তার জীবনের প্রতি উদ্দেশ্য। তবে একটা বিষয় সব সময় আমাদের মনে রাখা উচিত বুদ্ধিমান হওয়া ভালো। কারণ আজকের জগতে বুদ্ধিমান মানুষেরাই এগিয়ে যেতে পারে। কিন্তু অতি বুদ্ধিমান বা অতি চালাকি আমাদের পক্ষেই ক্ষতিকর হতে পারে। আসুন এ বিষয়ে আজকে আমরা আবার একটা গল্প শুনবো।

•  এক বাবার দুই ছেলে ছিলো। একজন খুব বুদ্ধিমান এবং একজন সাধারণ। বাবার অনেক সম্পত্তি ছিলো। ফলে একদিন বুদ্ধিমান বড়ো ছেলে বাবাকে এসে বললো, বাবা তোমার তো বয়স হয়েছে, তোমার তো আর বেশিদিন নেই। তুমি বরং তোমার সম্পত্তি আমাদের দুই ভাইয়ের মধ্যে ভাগ করে দাও। তাতে আমরাও বুঝতে পারবো আমরা কে কি পাচ্ছি আর তুমিও নিশ্চিন্তে মরতে পারবে। বাবা মনে মনে হাসলেন, তিনি বললেন কাল সকালে দুজনে এসো।

  পরেরদিন সকালে দুই ভাই বাবার কাছে এলো। বাবা বললেন, ওই সামনে দুটো থলি আছে। একটায় কিছু খাবার আছে আর একটা ফাঁকা। দুজনকে একটা করে থলি নিয়ে বাড়ি থেকে সামনের দিকে তিনক্রোশ দূরে একটা বটগাছের কাছে হেঁটে যেতে হবে। যে আগে যাবে সেই সব ভালো জিনিস পাবে।

•  বড়ছেলে ফাঁকা থলিটা তুলে নিলো। ভাবলো ফাঁকা থলিতে তাড়াতাড়ি যেতে হাঁটতে পারবে। ফলে ছোট ছেলের ভাগে পড়লো খাবার ভর্তি ভারী থলি। দুজনেই হাঁটতে শুরু করলো। পথে দেখলো বড়ো বড়ো সোনার টুকরো পড়ে আছে। ছোটছেলের থলি ভর্তি থাকায় সে কিছুই তুলতে পারছে না। কিন্তু বড়ো ছেলে সবকটা সোনার টুকরো তুলতে তুলতে গেলো। অন্যদিকে ছোট ছেলে তার থলির খাবারটা রাস্তায় গরিব মানুষের মধ্যে বিলিয়ে দিতে শুরু করলো। ফলে আস্তে আস্তে তার থলিটা হাল্কা হতে আর অন্যদিকে বড়ছেলের থলিটা ভারী হতে শুরু করলো। এবং একটা সময় পর বড়ছেলে থলির ভারে আর হাঁটতে পারছে না। সে মাঝরাস্তায় বসে পড়লো কিন্তু ছোটছেলেটা ফাঁকা থলি নিয়ে ওই তিনক্রোশ দূরে বট গাছের তোলায় পৌঁছে বসলো। আবার ওখান থেকে ফিরে এলো।

•  ছোটছেলে বাবার কাছে ফিরে এসে সবটা বললো। বাবা শুনে বললেন ওটা সোনার টুকরো না, আমি আমাদের চাকরকে দিয়ে কিছু পাথরে সোনার রঙ করিয়ে রেখেছিলাম। আমার সমস্ত কাগজ তৈরী আছে, সব সম্পত্তি তুই পাবি।

chess-gb2b28ed41_1920_0.jpg

 তাহলে বন্ধুরা আমরা এই গল্প থেকে বুঝতে পারলাম যে, বুদ্ধিমান হওয়া খুব দরকার জীবনে, তার সঙ্গে সঙ্গে সৎ হওয়া এবং নিজের উদ্দেশ্যের প্রতি নিষ্ঠাবান হওয়া দরকার। নিজের উদ্দেশ্যের প্রতি লোভ নয় আগ্রহ থাকা উচিত। আর তাই কথায় আছে অতি লোভে তাঁতি নষ্ট। 

সুস্থ থাকুন, ভালো থাকুন। এই বিষয়ে আরও বিশদে জানতে আমরাদের Bengal Fusion চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন এবং নীচে দেওয়া ভিডিওর লিঙ্কটিতে ক্লিক করুন।

অনুলিখন: 
মণিদীপা গায়েন
ll