ফেয়ারনেস ক্রিম কি সত্যিই ত্বক ফর্সা করে ?

ফেয়ারনেস ক্রিম, এমন এক  মোহ  বা ফাঁদ  যেখানে আমরা খুব সহজেই পড়ে যাই। বিজ্ঞাপন দেখে আমরা এমন কিছু জিনিস কিনে ফেলি যেগুলি আমাদের প্রতিশ্রুতি দেয় এক সপ্তা অথবা একমাসের মধ্যে স্বাস্থ্য ধবধবে ফর্সা ত্বক দেবে।কিন্তু সত্যি কি তাই?  আসলে আমরা আরো বেশি করে এইসব ফাঁদ গুলিতে পা দিই কারণ বেশিরভাগ ক্ষেত্রেই বিজ্ঞাপনগুলি করে আমাদের প্রিয় অভিনেতা অভিনেত্রীরা। এবং তাদের মত স্বপ্নের রূপ পেতে আমরা দোকানে ছুটি সেই সমস্ত ক্রিম কিনতে।  কারণ আমরা তাদের ওপর অন্ধের মত বিশ্বাস করি। কিন্তু একটু চিন্তা-ভাবনা করলে  তাহলে সত্যিই কি এই ক্রিমগুলো আমাদের সেই স্বাস্থ্যোজ্জ্বল ঝলমলে ত্বক উপহার দেয়?  সত্যিই কি এই ক্রিমগুলো ঠিকঠাকমতো আমাদের ত্বকের উপর কাজ করে? করে না, হয়তো কিছুদিন করে কিন্তু তার পরেই ক্রিম গুলি নিজের আসল রুপ দেখাতে শুরু করে।  তাই আজকে আমরা কথা বলবো আমাদের সেই সমস্ত ছোট ছোট ভুল ভ্রান্তি নিয়ে।

 আমরা বাজার চলতি ফেয়ার্নেস ক্রিম গুলো ব্যবহার করি কারণ যাতে আমাদের ত্বক একটু উজ্জ্বল হয়। কিন্তু আমাদের জানা উচিত ত্বকের মধ্যে থাকে মেলানিন। যার পরিমাণের ওপর নির্ভর করে ত্বকের রঙ কালো হবে না ফর্সা। যদি মেলানিনের পরিমাণ অনেক বেশি হয় তাহলে ত্বকের রং হয় কালো আর যদি মেলানিনের পরিমাণ কম হয় তাহলে আমাদের ত্বকের রঙ হয় ফর্সা।  আর এই ক্রিম গুলির কাজ হলো মেলানিনের ঘনত্ব কমিয়ে দেওয়া। যতদিন তুমি এগুলি ব্যবহার করবে ততদিন তোমার মেলানিনের ঘনত্ব কম থাকবে।

cream-gf808827ab_1280_0.jpg

 

এ ক্ষেত্রে কিছুটা উজ্জ্বল হলেও কখনোই ধবধবে ফর্সা ত্বক পাওয়া সম্ভব নয়।  দীর্ঘদিন এই ক্রিম ব্যবহার করলে ত্বকে বিরূপ প্রতিক্রিয়া দেখা যায়। দীর্ঘদিন এইসব ক্রীম ব্যবহার করলে স্কিন ক্যান্সার, ইচিং বা চুলকানি, বেশি মাত্রায় পিম্পল ব্যাকটেরিয়া অ্যাকনে এসব হতে পারে। অথবা হয়ে যেতে পারে দীর্ঘ স্থায়ী দাগ। কারণ এই ক্রিম গুলির মধ্যে থাকে এমন কিছু উপাদান, যেমন স্টেরয়েড,  কৃত্তিম গন্ধ রয়েছে, মার্কারি রয়েছে, এমনকি লেড পর্যন্ত রয়েছে। ফলে দীর্ঘদিন এই ফেয়ারনেস ক্রিম ব্যবহার করলে তাহলে ক্ষতি হওয়া কেউ আটকাতে পারবেনা।  তার থেকে বরং যেগুলি কম ক্ষতিকারক  বা এইসব উপাদান কম রয়েছে এমন ক্রিম যদি ব্যবহার করা যায় তুলনামূলকভাবে ক্ষতির সম্ভাবনা কম। যেমন বেয়ারবেরি এক্সট্রাক্ট যুক্ত ক্রিম লিকোরাইস যুক্ত ক্রিম, গ্লাইকোলিক অ্যাসিড,ল্যাকটিক অ্যাসিড  সাইট্রিক এক্সট্রাক্ট ইত্যাদি উপাদানযুক্ত ক্রিম স্কিনের পক্ষে ভাল হয়। কিন্তু তবুও একেবারে বিপদমুক্ত একথা কখনোই জোর দিয়ে বলা যায় না। এর থেকে ভালো ঘরোয়া উপাদান ব্যবহার করা। এমন কিছু উপাদান যেগুলি হাতের কাছেই পাওয়া যায় এমনকি রয়েছে আমাদের রান্নাঘরের মধ্যেই,যেমন মুসুর ডাল বাটা, কাঁচা হলুদ ইত্যাদি। এইসব আমাদের ত্বকের পক্ষে অত্যন্ত ভালো। হয়তো সে ক্ষেত্রে ফর্সা ধবধবে পাব না। কিন্তু পরিষ্কার ও উজ্জ্বল ত্বক আমরা পাব।

lentils-g2a6c03ccb_1280_0.jpg

 সবশেষে বলা যায় ত্বকের রং ফর্সা না কালো এটা মানুষ এর পরিচিত নয় এবং সেটা নির্ভর করে তার মন এবং ব্যবহারের ওপর। একজন সঠিক মানুষ হিসেবে তুমি কেমন?সেটা নির্ভর করে তোমার ব্যক্তিত্ব, আমাদের সবার ব্যক্তিত্ব।  আর বাহ্যিক পরিচর্যার ক্ষেত্রে ঘরোয়া উপাদান এর উপর নির্ভর করাটাই সবথেকে বুদ্ধিমানের কাজ। সর্বপরি এতে আমাদের শরীরের কোনো ক্ষতি হয় না।

সুস্থ থাকুন, ভালো থাকুন। এই বিষয়ে আরও বিশদে জানতে আমরাদের BENGAL FUSION Beauty Secrets চ্যানেলটিকে সাবস্ক্রাইব করুন এবং নীচে দেওয়া ভিডিওর লিঙ্কটিতে ক্লিক করুন।

অনুলিখন: 
Oindrila Chakraborty
ll